এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রাম সংস্কারের দাবিতে গণস্বাক্ষর অভিযান

md.jpg

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রাম সংস্কারের দাবি বাস্তবায়ন করা কয়েকটি কারণে দুরূহ। প্রথমত, এটি চিকিৎসকদের অভ্যন্তরীণ বিষয়, সুতরাং অন্যান্য পেশাজীবীদের পক্ষে এটির গুরুত্ব অনুধাবন করা সহজ নয়। বর্তমানে নানা কারণে রাষ্ট্রযন্ত্র থেকে শুরু করে সাধারণ জনগণ, সবার কাছে চিকিৎসকদের ভাবমূর্তি নেতিবাচক। তার ফলে গণমাধ্যমও চিকিৎসকদের নেতিবাচক দিকগুলো প্রকাশের ক্ষেত্রে যতটা আগ্রহ দেখায়, তাদের দাবি আদায় বা অধিকার বাস্তবায়নের ক্ষেত্রে ততটা আগ্রহ দেখায় না। দ্বিতীয়ত, ছাত্রাবস্থায় পড়াশোনার চাপ, অমানুষিক শ্রম, সমাজের নেতিবাচক আচরণ, প্রতিষ্ঠিত হতে দীর্ঘ সময় লাগার কারণে বর্তমানে চিকিৎসকরা অন্তর্মূখী, অসামাজিক এবং সমাজ বিচ্ছিন্ন এক গোষ্ঠীতে পরিণত হয়েছে। পেশাগত উন্নয়নের স্বার্থে ঐক্যবদ্ধ হওয়া তাদের জন্য সহজ নয়। নিজের স্বার্থে আঘাত না আসা পর্যন্ত তারা কোন ধরণের আন্দোলন সংগ্রামে অংশ নিতে চায় না। তৃতীয়ত, সৎ এবং দক্ষ নেতৃত্বের অভাবে এ দেশের চিকিৎসক সগঠনগুলো বর্তমানে মৃতপ্রায়। তারা নিজের বা দলের স্বার্থের বাইরে এসে সকল চিকিৎসকদের স্বার্থে কাজ করবে, এমনটি আমরা আর আশা করি না। চতুর্থত, রেসিডেন্সি প্রোগ্রাম বন্ধ হয়ে গেলে যারা সরাসরি ক্ষতিগ্রস্থ হবে, সেই শিক্ষার্থীরা পরীক্ষায় ফেল করার ভয়ে আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে ভয় পায়। পঞ্চমত, এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রাম যে প্রতিষ্ঠানের অধীনে পরিচালিত হয়, সেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। সুতরাং এটির কর্নধাররা যখন নিজেদের ভুলত্রুটি সংশোধনে আন্তরিক না হন কিংবা নিজেরাই অন্যায় অনিয়মে জড়িত থাকেন, তাদের বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ছাড়া আর কোথাও আবেদন করার উপায় থাকে না।

উপরের কারণগুলো মাথায় রেখে এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রাম সংস্কারের দাবিতে এই কোর্সের বর্তমান এবং সাবেক শিক্ষার্থীদের পক্ষ থেকে একটি অনলাইন পিটিশন খোলা হয়েছে। এর ফলে অফলাইন এক্টিভিটির সমান্তরালে অনলাইনেও জনমত গঠনের কাজ চালিয়ে যাওয়া সম্ভব হবে। এর মাধ্যমে স্বল্প সময়ে, বিনা পরিশ্রমে, বিনা খরচে, নিজের পরিচয় গোপন রেখে একটি জরুরি এবং যৌক্তিক দাবিতে একাত্মতা প্রকাশ করা সম্ভব হবে। আমরা এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রামের বর্তমান এবং সাবেক শিক্ষার্থীদের পক্ষ থেকে বাংলাদেশের সকল এমবিবিএস এবং ডেন্টাল চিকিৎসক, মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী এবং সমাজ সচেতন সকল নাগরিকদের এই অনলাইন পিটিশনটিতে স্বাক্ষর করার আহ্বান জানাচ্ছি। আমরা এমডি/এমএস রেসিডেন্সি প্রোগ্রামের বিভিন্ন অসঙ্গতি এবং অনিয়ম নিয়ে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত লিখছি। আমরা আমাদের দাবির স্বপক্ষে যাবতীয় তথ্য উপাত্ত সংগ্রহ করেছি। আমরা আমাদের দাবিসমূহ নিয়ে এই কোর্স চালু করার সাথে যাঁরা ওতপ্রোতভাবে জড়িত ছিলেন, তাঁদের সাথে মত বিনিময় করেছি। আমরা এটি সংস্কারের দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। প্রয়োজনে আমরা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করব। তাতে আমাদের যাবতীয় কর্মকান্ড সংযুক্তি হিসেবে থাকবে। এজন্য এই অনলাইন পিটিশনটি খুব গুরুত্বপূর্ণ। উদ্দেশ্য যদি সৎ হয়, মানুষের কল্যাণের জন্য হয় এবং এতে যদি অধিক সংখ্যক মানুষের সমর্থন থাকে, মাননীয় প্রধানমন্ত্রী অবশ্যই সেটি গুরুত্বের সাথে বিবেচনা করবেন। আজ হোক, কাল হোক, আমাদের দাবিসমূহ অবশ্যই বাস্তবায়িত হবে।

অনলাইন পিটিশনের লিংকসহ এই লেখাটি সবাইকে নিজের টাইমলাইনসহ এমবিবিএস ও ডেন্টাল চিকিৎসক, মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থী পরিচালিত সকল গ্রুপ এবং পেইজে সাধ্যমত শেয়ার করার অনুরোধ জানাচ্ছি।

Sign this Petition

By signing, I authorize Jahidur Rahman to hand over my signature to those who have power on this issue.


OR




Paid advertising

We will advertise this petition to 3000 people.

Learn more...

Facebook